প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নই একমাত্র সমাধান

16
Smiley face

বৈশ্বিক কার্বন নিঃসরণ ও উষ্ণায়ন কমাতে প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নই একমাত্র সমাধান বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী ধনী রাষ্ট্রগুলোকে এক্ষেত্রে সক্রিয় অগ্রণী ভূমিকা পালন করতে হবে। মঙ্গলবার (২৭ এপ্রিল) ফরেন পলিসি ভার্চুয়াল ক্লাইমেট সামিটে তিনি এসব কথা বলেন।

ভার্চুয়ালি এ সম্মেলনে যোগ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্বকে কোভিডমুক্ত করতে সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই। উন্নত রাষ্ট্রগুলোর শিল্পায়নের ফলে সৃষ্ট জলবায়ুর বিরূপ প্রভাবে প্রাকৃতিক বিপর্যয়ে ভুগছে বাংলাদেশের মত দেশগুলো। এর সমাধানে জি-এইটভুক্ত দেশগুলোকে কার্যকর ভূমিকা রাখতে হবে।

বনায়ন, আশ্রয়কেন্দ্র নির্মাণসহ সরকারের নানা দীর্ঘমেয়াদি পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোকে বার্ষিক প্রবৃদ্ধির বিশাল অংশ এ খাতে ব্যয় করতে হয়। তাই এ সমস্যার সমাধানে প্যারিস চুক্তি অবিলম্বে কার্যকর করতে হবে।

জলবায়ু শীর্ষ সম্মেলনের ভার্চুয়াল এ আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্যারিস জলবায়ু চুক্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ফিরে আসার পর এ আয়োজন নিঃসন্দেহে অন্যরকম বার্তা বহন করে।

সম্মেলনে বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন বাইডেন। ভার্চুয়াল এ আয়োজনে সাড়া দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ উন্নত এবং উন্নয়নশীল দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা।


Smiley face