ক্র্যাক সফটওয়্যার পরিবর্তে আপনি যেসকল ফ্রি সফটওয়্যার ব্যবহার করতে পারেন

12
Smiley face

আমরা অনেকেই উইন্ডোজ থেকে শুরু করে ফটোশপ পর্যন্ত সবকিছুই ক্র্যাক করে ব্যবহার করে থাকি। তবে আমরা অনেকে জানিই না যে ক্র্যাক সফটওয়্যার ব্যবহার না করে আমরা চাইলেই বেশ কিছু ফ্রি সফটওয়্যার দিয়েই নিজেদের কাজ চালিয়ে নিতে পারি। তবে চলুন জেনে নেই এমন কিছু সফটওয়্যার সম্পর্কে যেগুলো আপনি চাইলেই  ফ্রিতে ব্যবহার করতে পারবেন এবং সকল সুবিধা সহ জেনুইন এক্সপেরিয়েন্স পাবেন।

লিনাক্সঃ হ্যাঁ, আপনি যদি নিজের সাইবার নিরাপত্তার গুরুত্ব বুঝে থাকেন তাহলে আপনি ক্র্যাক করে উইন্ডোজ ব্যবহার করবেন না। তবে আমাদের অনেকেরই সেই সামর্থ্য থাকে না ১০ বা ১২ হাজার টাকা খরচ করে জেনুইন উইন্ডোজ কেনার। তাই আমরা চাইলেই লিনাক্সে সুইচ করতে পারি। আর যে কম্পিউটারে উইন্ডোজ চলে সেখানে লিনাক্সও স্বাভাবিকভাবে চালানো যাবে। আর লিনাক্সে কিভাবে কী করবেন তা নিয়ে অন্য কোন এক লেখায় আলোচনা করব।

লিব্রে অফিসঃ আমরা অনেকেই মাইক্রোসফট অফিস ব্যব্যহার করে থাকি কিন্তু এর বাইরেও যে কিছু অফিস অ্যাপ্লিকেশান আছে তা আমরা জানিই না। যেমন লিব্রে অফিস। এটা একটি ফ্রি সফটওয়্যার এবং বেশ কিছু লিনাক্স ডিস্ট্রোতে এটি আগে থেকেই ইন্সটল করে দেওয়া থাকে। আর এটা দিয়ে আপনি মাইক্রোসফট অফিসের মতই সুবিধা পাবেন। আর সাথে এর নিজেরও বেশ কিছু বিশেষ ফিচার আছে যা নিয়ে কথা বলতে গেলে এই লেখা বেশ বড় হয়ে যাবে।

গিম্পঃ আপনি যদি ফটোশপের কাজ করতে চান তাহলে আপনি সহজেই গিম্পে সুইচ করতে পারবেন। গিম্প ফটোশপের চাইতে অনেক দ্রুত, সহজ এবং এটা ব্যবহার করতেও খুব ভাল মানের কম্পিউটার লাগে না। আর সবচেয়ে বড় কথা আপনি এই সফটওয়্যার পুরোই বিনামূল্যে ব্যবহার করতে পারবেন আর ফ্রিতে কোন ২ নাম্বারি পন্থা অবলম্বন না করেই যখন আপনি জেনুইন সফটওয়্যার আর এক্সপেরিয়েন্স পাচ্ছেন তাহলে আপনি কেন ক্র্যাক করতে যাবেন।

এগুলো কিছু জনপ্রিয় উদাহরণ মাত্র। এছাড়াও বাজাড়ে অনেক সফটওয়্যার আছে যেগুলো আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন। তাতে আপনার ফাইল করাপশান বা কোনরকম ভয় থাকবে না। আর আমরা যদি এখনই সতর্ক না হই তাহলে এই ক্র্যাক সফটওয়্যার ব্যবহারের কারণে আমাদের অনেক রকম সমস্যা হতে পারে যা আমরা ভাবতেও পারি না। তবে তার বেশ কিছু সমস্যা আমরা অনেকেই ইতমধ্যে সম্মুখীন হয়েছি। তবে আজ আর না এগোই। সামনের কোন এক লেখায় এরকম কিছু সমস্যা আর সফটওয়্যার নিয়ে আপনাদের সামনে হাজির হবো।  ততক্ষণ পর্যন্ত ঘরে থাকুন, সুস্থ থাকুন এবং টেকজুম ডট টিভির সাথেই থাকুন।


Smiley face