ক্রমশই বেড়ে যাচ্ছে ব্রহ্মপুত্রের পানি

21
Smiley face

বাড়ছে ব্রহ্মপুত্রের পানি। সবচেয়ে বেশি বন্যাপ্রবণ নদ ব্রহ্মপুত্রের পানি বাড়তে শুরু করেছে। এ নদের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হলে একটি বিশাল সংখ্যক জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস এবং সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র নদের পানি সমতল বাড়ছে। অন্যদিকে যমুনা ও পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে। যা শুক্রবার (৪ জুন) পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে গঙ্গা নদীর পানি সমতল বাড়ছে, যা মঙ্গলবার (৮ জুন) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানিও সমতল বাড়ছে, যা মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস এবং সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো.আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী মঙ্গলবার (৮ জুন) নাগাদ
দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এ সময়ে মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানি সমতল সময় দ্রুত বাড়তে পারে।

পাউবোর পর্যবেক্ষণাধীন অনেক নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে বুধবার ৬১টি পয়েন্টের পানি সমতল বাড়ছে। কমেছে ৩৮টি পয়েন্টের পানি। অপরিবর্তিত আছে ১ পয়েন্টের পানির সমতল। আর ১টি পয়েন্টের তথ্য এখনো পাওয়া যায়নি।

পানির সমতল বেশির ভাগ পয়েন্টে বাড়লেও, বর্তমানে কোনো এলাকার বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশংকা নেই। নেই হঠাৎ বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার আভাসও।


Smiley face