কৃষকের গরু ভারতীয় বলে নিলামে বিক্রি

65
Smiley face

কৃষকের_গরু ভারতীয় বলে নিলামে বিক্রি।
দেশি গরুকে ভারতীয় চোরাই গরু দেখিয়ে গতকাল ২২ টি গরু রাজশাহী রাজাবাড়ী সড়ক থেকে উদ্ধার করা হয়। তবে এই অভিযানে কাউকে আটক বা গ্রেফতার করা হয়নি।
এদিকে কাস্টমস কর্তৃপক্ষ আজ তা তড়িঘড়ি করে নিলামের নাটক সাজিয়ে রুহুল আমিন নামের স্থানীয় এক সিন্ডিকেটের হাতে তুলে দেয়, মাত্র সাড়ে ৮ লাখ টাকায়। নিলামের সময় কোন ম্যাজিষ্ট্রেট ছিলেন না।

তবে যাদের কাছ থেকে গরুগুলো উদ্ধার করা হয়েছিল তাদের অভিযোগ, গরুগুলো ভারতীয় নয়। তারা বাছুর কিনে দীর্ঘদিন ধরে লালন-পালন করেছে নিজেদের বাড়িতে। এই বিষয়ে তাদের পাড়া-প্রতিবেশিরাও তাই বলছে। ঈদ উপলক্ষে বিক্রির জন্য নিয়ে যাওয়া হচ্ছিল গরুগুলো। পথিমধ্যে তাদের গাড়ি আটকে অর্থ চায় অভিযানে থাকা বিজিবি দল। এ সময় গুরুগুলোর প্রয়োজনীয় কাগজপত্র দেখানোর পরেও, শুধুমাত্র ঘুষের অর্থ না দেয়ায় সবগুলো গরু জব্দ করা হয়। গরুগুলোর বর্তমান বাজারমূল্য অন্ততপক্ষে ২০ থেকে ২২ লাখ টাকা হবে বলে ধারনা করা হচ্ছে।

এ বিষয়ে কথা বলতে, স্থানীয় কাস্টমস অফিসের কমিশনারকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

প্রশ্নঃ গরুগুলো যদি পাচারকৃত চোরাই হবে তবে কেন ছেড়ে দেয়া হলো সংশ্লিষ্টদের ? আর ২২ লাখ টাকার গরু কেনইবা তড়িঘড়ি করে বিজ্ঞপ্তি ছাড়াই ২৪ ঘন্টা না যেতেই নিলামে বিক্রি করা হলো মাত্র সাড়ে ৮ লাখ টাকায় ?


Smiley face