খাবারের অভাবে ৮০ গরুর মৃত্যু, দেহ খাচ্ছে কুকুরে

87
Smiley face

করোনার লকডাউনে ঘটে গেল মর্মান্তিক ঘটনা। গো রক্ষার প্রচার হলেও আসলে তা কি চালাকি? ভারতের পাঞ্জাবে হরিয়ানার একটি গোশালায় এখানে সেখানে ছড়িয়ে আছে ৮০টি গরুর মৃতদেহ। খবরে প্রকাশ, সেই মৃতদেহ ছিঁড়ে খাচ্ছে কুকুর!

এখানে বিজেপির মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার। এই হরিয়ানায় আইন করে গো রক্ষার কথা ঘোষণা করেছিল সরকার। কিন্তু লকডাউনের মধ্যে হরিয়ানার সামালখা চুলাকানা অঞ্চলের শ্রী কৃষ্ণ গোশালায় এতগুলো গরু মারা গেছে। খবরে প্রকাশ, গোশালায় খাবারের অভাবে মারা গিয়েছে ওই ৮০ টি গরু।

গোশালার মালিক পক্ষের দাবি, তাঁদের বহু গরু রয়েছে। লকডাউনের মধ্যে সব গরুর যত্ন নিতে পারেননি। এই অবস্থায় সরকারের সাহায্য চেয়েছিলেন তারা। কিন্তু কোনও সদুত্তর মেলেনি।
কর্তৃপক্ষের আরও অভিযোগ, মৃতগরুগুলির সৎকারের জন্যও কোনও জায়গা পাচ্ছেন না তাঁরা। গোশালার ভিতরেই পচছে গরুগুলির মৃতদেহ।

এদিকে কেরলে হাতি মৃত্যু নিয়ে হৈচৈ হলেও এতগুলো গরুর মৃত্যুতে নীরব! উল্লেখ্য, প্রায় সাড়ে তিন একর জমির ওপর তৈরি শ্রীকৃষ্ণ গোশালা। ১১০০ গরু থাকতে পারে এই গোশালায়। কিন্তু রয়েছে ১৮৫০টি গরু। সংস্থার তরফে মনজের কুলদীপ বলেন, খিদের জ্বালায় মরেছে গরুগুলি। আরও বহু গরু মরণাপন্ন। শরীর এত দুর্বল যে খাবার দিলেও খেতে চাইছে না।

কিন্তু প্রশ্ন হচ্ছে, কেন এই অবহেলা? কেন সরকার নীরব? কেন বিজেপি গরুর মৃত্যু ইস্যুতে সরব হচ্ছে না তেমন ভাবে? আর বিষয়টিতো গরুর শুধু নয়, বিষয়টি প্রানের। এতগুলো গরুকে কেন অবহেলায় মরতে হচ্ছে সেই প্রশ্ন উঠছে।


Smiley face