বারে বারে ঘুঘু তুমি খেয়ে যাও ধান…

119
Smiley face

ইংল্যান্ড-ভারত সিরিজে আগেও দুবার মাঠে ঢুকে পড়া জার্ভো কাল ওভাল টেস্টের দ্বিতীয় দিনে আবারও ঢুকে পড়েছিলেন মাঠে। ইংল্যান্ড তখন ব্যাটিংয়ে, ওলি পোপ স্ট্রাইকে। হুট করে মাঠে ঢুকে তিনি পোপকে বল করার ভঙ্গিতে দৌড়ে আসছিলেন।

ননস্ট্রাইক প্রান্তে তখন জনি বেয়ারস্টো দাঁড়িয়ে। সম্ভবত দৌড়ের টাল সামলাতে না পেরেই বেয়ারস্টোকে গুঁতো মারেন জার্ভো। দুজনের মধ্যে বাগ্‌বিতণ্ডাও হয়, ইতিমধ্যে নিরাপত্তারক্ষীরা মাঠে দৌড়ে ঢুকে জার্ভোকে সরিয়ে নেন। ব্রিটিশ সংবাদমাধ্যম নিশ্চিত করেছে, মাঠে ঢুকে পড়া লোকটি জার্ভো, তাঁর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবারসংখ্যা ১ লাখ ২৩ হাজার।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, মাঠে ঢুকে জনি বেয়ারস্টোকে সন্দেহজনকভাবে শারীরিক আক্রমণের অভিযোগে জার্ভোকে গ্রেপ্তার করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমকে মেট্রোপলিটন পুলিশ বলেছে, ‘ওভাল ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার সন্দেহজনক শারীরিক আক্রমণের অভিযোগে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁকে দক্ষিণ লন্ডন পুলিশ স্টেশনের হেফাজতে রাখা হয়েছে।’ ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বিবৃতিতে জানিয়েছে, মাঠে যেকোনোভাবে ঢুকে পড়া ‘একেবারেই অগ্রহণযোগ্য।’

ইংল্যান্ড-ভারত সিরিজে এ নিয়ে তৃতীয়বারের মতো মাঠে ঢুকলেন জার্ভো। এমনিতে মাঠে ঢুকে তাঁর কাণ্ড দেখলে মনে হয়, গ্যালারির দর্শক থেকে খেলোয়াড়দের বিনোদন দিতেই এমন করছেন।

প্রথম তিনি মাঠে ঢোকেন সিরিজের দ্বিতীয় টেস্টে লর্ডসে। মাঠে ঢুকেই বল করার জন্য রানআপ নেওয়ার প্রস্তুতি শুরু করে দেন। নিরাপত্তাকর্মীরা ছুটে গিয়েছিলেন বলে রক্ষে! এরপর লিডসে তৃতীয় টেস্টে প্যাড পরে ভারতের হয়ে ব্যাট করতে মাঠে ঢুকে পড়েন। সে যাত্রায়ও তাঁকে নিরাশ করেন নিরাপত্তারক্ষীরা। কিন্তু এ যাত্রায় জার্ভো আর রক্ষা পেলেন না।

তৃতীয় দফায় তাঁকে পাকড়াও করেন নিরাপত্তারক্ষীরা। বারে বারে ধান খেয়ে যাওয়া ‘ঘুঘু’র এখানে আক্ষরিক অর্থে ‘পরান বধিবার’ মতো কিছু হয়নি। তবে পুলিশের কাছে প্রশ্নের জবাব দিতে হবে জার্ভোকে। শাস্তিও পেতে হবে হয়তো।

লিডস টেস্টে জার্ভো যেমন হেডিংলি স্টেডিয়াম থেকে আজীবনের জন্য বহিষ্কার হয়েছেন। তাতে অবশ্য জার্ভোর কিছু যায়–আসেনি। তেমন কিছু মনে করলে তো আর ওভালেও নিজের রসিকতাসুলভ মনোভাবের ছাপ রাখতেন না!

ওভালের নিরাপত্তারক্ষীরা তাঁকে আটক করে পুলিশের অপেক্ষায় ছিলেন। পুলিশ এসে পাকড়াও করার আগে গ্যালারির দর্শকদের কাছ থেকে করতালি ও নিন্দা—দুটোই পেয়েছেন জার্ভো।

সংবাদমাধ্যম জানিয়েছে, জার্ভোর এই হুট করে মাঠে ঢুকে পড়ার কারণ সম্ভবত সবার নজর কাড়ার চেষ্টা। কিন্তু বারবার এমন করলে বিষয়টি তো বিরক্তির পর্যায়ে চলে যায়! ইংলিশ ব্যাটসম্যান ওলি পোপ যেমন জানালেন, জার্ভো মাঠে ঢুকে পড়ায় তাঁর মনঃসংযোগে ব্যাঘাত ঘটেছে, ‘প্রথম প্রথম আমরা সবাই হেসেছি। কিন্তু এতে খেলা মিনিট পাঁচেকের জন্য হলেও বন্ধ হয়। মনঃসংযোগে ব্যাঘাত ঘটে।’


Smiley face