উজ্জ্বলতা কমে যাচ্ছে পৃথিবীর, গবেষণায় উদ্বেগ পরিবেশ বিজ্ঞানীদের

29
Smiley face

ক্রমশ কমে আসছে পৃথিবীর উজ্জ্বলতা। গত বিশ বছরে প্রতি স্কয়ার মিটারে ১ ওয়াটেরও কম সূর্যের আলো প্রতিফলন হয়েছে। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন এবং সমুদ্রের উষ্ণতা বাড়ার ফলেই ক্রমশ ফ্যাকাশে হয়ে যাচ্ছে পৃথিবী।

সম্প্রতি জিওফিজিক্যাল গবেষণাপত্র নামক এক জার্নালে এমনই তথ্য প্রকাশ করেন পরিবেশ বিজ্ঞানীরা। সূর্যের আলো পৃথিবীতে প্রতিফলন হয়ে আলোকিত হয় চাঁদ। দেখা গেছে ২০ বছরে পৃথিবী থেকে সূর্যরশ্মির প্রত্যাবর্তনের পরিমাণ বা অ্যালবেডো তাৎপর্যপূর্ণভাবে কমেছে। গত ৩ বছরে যা সবচেয়ে সর্বোচ্চ।

মূলত পূর্ব প্রশান্ত মহাসাগরের উজ্জ্বলতা বেশি কমেছে বলে জানিয়েছে নাসা। বিজ্ঞানীদের মতে, পৃথিবীর প্রতিফলন প্রায় ০.৫ শতাংশ হ্রাস পেয়েছে। বর্তমানে সূর্যকিরণের মোট যতো পরিমাণ তাপ পৃথিবীতে আসে তার মাত্র ৩০ শতাংশ রশ্মি পৃথিবী প্রতিফলন করে।

গবেষকদের মতে, সূর্য থেকে আসা রশ্মির পরিমাণ নির্ভর করে মূলত ২টি বিষয়ের ওপর। সূর্যের উজ্জ্বলতা এবং গ্রহের প্রতিফলন ক্ষমতা। কিন্তু পূথিবীর অ্যালবেডো কমায় উদ্বেগ দেখা দিচ্ছে।

সূর্য থেকে আসা তাপের পরিমাণে হেরফের না হলেও কমেছে অ্যালবেডোর পরিমাণ। পৃথিবীতে জলবায়ুর ব্যাপক পরিবর্তন ও সমুদ্রের উষ্ণতাবৃদ্ধিই এর কারণ বলে দাবি বিজ্ঞানীদের।


Smiley face