একটি নয় বরং একসঙ্গে ৩টি সূর্যের চারিদিকে ঘুরছে গ্রহ

49
Smiley face

সৌরজগতে (Solar System) সমস্ত কিছুরই উৎস সূর্য (Sun)। পৃথিবীতে (Earth) প্রাণের অস্তিত্ব থাকার অন্যতম কারণও এটা। কারণ দূরত্ব একটু বেশি বা কম হলেই পৃথিবীতে জীবনধারনের উপযুক্ত পরিবেশও তৈরি হতে পারত না।

কিন্তু জানেন কী, সৌরজগত থেকে অনতিদূরে এমনই একটি গ্রহ রয়েছে, যা কিনা একসঙ্গে তিনটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। সম্প্রতি প্রথমবারের জন্য এমন গ্রহের খোঁজ পেলেন বিজ্ঞানীরা।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ওই গ্রহটি পৃথিবী থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। লাস ভেগাসের নেভাদা বিশ্ববিদ্যালয়েক জ্যোর্তিবিজ্ঞানীরা প্রথম এই গ্রহটি আবিষ্কার করেছে, যা কিনা একসঙ্গে তিনটি ‘সূর্য’কে প্রদক্ষিণ করছে।

এর আগে একটি বা দুটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে এমন গ্রহের সন্ধান পাওয়া গেলেও, একসঙ্গে তিনটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে সেরকম কোন গ্রহের সন্ধান পাওয়া যায়নি। সেক্ষেত্রে এই প্রথম এই ধরনের কোনও গ্রহের সন্ধান পাওয়া গেল।

রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির মাসিক নোটিসে এই সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছে, গ্রহটিকে দেখা না গেলেও তিনটি নক্ষত্রের উপস্থিতি স্পষ্ট বোঝা গিয়েছে।

এধরনের আরও অনেক গ্রহ মহাকাশে পাওয়া যাবে, সে ব্যাপারেও এবার আশাবাদী হতে শুরু করেছেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, আটাকামা লার্জ মিলিমিটার/সাবমিলিটার অ্যারা টেলিস্কোপের সাহায্যে ওই তিনটি নক্ষত্রের খোঁজ মেলে।

যার আশপাশে রয়েছে একটি রিং। বিজ্ঞানীরা সেগুলিকেই গ্রহ হিসেবে বিবেচনা করছেন। তাঁদের গবেষণা অনুযায়ী, তিন নক্ষত্রের তৈরি একপ্রকার Gravitational Torque-এর কারণেই গ্রহগুলি তাঁদের চারিদিকে ঘুরছে।

পৃথিবীর বাইরেও কোথায় কোথায় প্রাণ রয়েছে, তারই সন্ধানে সর্বদা রয়েছেন বিজ্ঞানীরা। শুধু সৌরজগত নয়, সৌরজগতের বাইরেও কোথায় কোথায় প্রাণ থাকার সম্ভাবনা রয়েছে, সেই নিয়েও পরীক্ষানিরীক্ষা চলতেই থাকে।

সম্প্রতি এরকমই ‘প্ল্যানেট নাইন’ নামে রহস্যময় গ্রহের সন্ধান পেয়েছিলেন বিজ্ঞানীরা। যার অস্তিত্ব ও অবস্থান নিয়ে রয়েছে নানা মুনির নানা মত। কারও মতে এই গ্রহটি থাকলেও তার অবস্থান সৌরজগতের (Solar System) বাইরে।

আবার কারও মতে, এই গ্রহটি আদৌ নেই-ই। এর মধ্যেই জ্যোতির্বিজ্ঞানীদের এক দল জানিয়েছিল, তারা খুঁজে পেয়েছেন রহস্যময় গ্রহটিকে। এবং এটি রয়েছে আমাদের সৌরজগতের মধ্যেই! ‘ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি’র জ্যোতির্বিজ্ঞানীরা দাবি করেছিলেন, রহস্যময় প্ল্যানেট নাইন রয়েছে সৌরজগতেই। কিন্তু আকাশগঙ্গা ছায়াপথের নানা উজ্জ্বল জ্যোতিষ্কের ঝলমলে আলোর আড়ালে থাকায় তাকে দেখা যায় না।


Smiley face