বাংলাদেশে ব্রাহাম জাতের গরু পালন

123
Smiley face

ব্রাহামএই গরু দ্রুত বৃদ্ধি পায়। মাংস উৎপাদন বেশি করে। সারা বিশ্বে মাংস উৎপাদনের জন্য ব্রাহামা জাতের গরু জনপ্রিয়। ব্রাজিল, অস্ট্রেলিয়া, আমেরিকা, ফিলিপিন্স, থাইল্যান্ডে এই গরু বাণিজ্যিকভাবে পালন করা হয়।

যুক্তরাষ্ট্র থেকে ব্রাহামার শুক্রানু সংগ্রহ করে প্রাণিসম্পদ অধিদফতর। তারা কৃষকদের কাছে শুক্রানু সরবারহ করে। যদিও তা বর্তমানে বন্ধ রয়েছে। তবে বেসরকারিভাবে উৎপাদিত শুক্রানু সিমেন্স পাওয়া যাচ্ছে। দুধ উৎপাদন নয়, মূলত মাংস উৎপাদনের জন্য ব্রাহামা গরু উত্তম। প্রায় ২০০ টাকার মতো খাবার একটি ব্রাহামা গরুকে প্রতিদিন দিতে হয়। যদিও যুক্তরাষ্ট্রের কথা বলা হয়। আসলে ব্রাহমার আদি নিবাস ভারতে।
১৮৬৫ সালে ভারত থেকে ব্রাহামার শুক্রানু যুক্তরাষ্ট্রে নেয়া হয়।

বাংলাদেশে প্রাণিসম্পদ অধিদফতরের বিফ ক্যাটল ডেভেলপমেন্ট প্রকল্পের মাধ্যমে ২০০৮ সালে ব্রাহামা উৎপাদন কর্মসূচী হাতে নেয়া হয়। ২০১৩-১৫ তে আমেরিকা থেকে ৮০ হাজার শুক্রানু আনা হয় এবং দেশি গাভীতে সেই শুক্রানু প্রজনন করা হয়। সেই প্রকল্প ২০১৮ সালে সমাপ্ত করা হয়। ফল ভাল আসায় প্রায় ৫০টি জেলার ৮০টি উপজেলায় এই ব্রাহামা জাতের গরু পালন হচ্ছে।
থানা প্রাণীসম্পদ অফিসে যোগাযোগ করলে বিস্তারিত জানা সম্ভব।
বর্তমানে এর দুধ ছাড়া বাছুর লাখ টাকার উপরে বিক্রি হয়ে থাকে।

এদের আকৃতি বড়। চর্বি কম থাকায় পুষ্টিগুণ বেশি থাকে। ৪৫ ডিগ্রী তাপমাত্রায় ব্রাহামা গরু সুস্থ স্বাভাবিক থাকতে পারে। একটু প্রকৃতিক পরিবেশে রাখলে উৎপাদন ভাল হয়। আমেরিকা এবং অস্ট্রেলিয়ার সব জায়গা এই গরু ছেড়ে ঘাসের উপর নির্ভর করে পালন করে। আমাদের দেশে ঘাসওয়ালা খোলা জায়গার অভাব নেই। বিশেষ করে মফস্বল শহরগুলোতে। ক্ষতিকর পরজীবী এই গরুকে সহজে আক্রমণ করতে পারে না।

অত্যন্ত রোগ প্রতিরোধী ব্রাহামা গরু। ব্রাহামা জাতের গরু জীবনকাল ২৫-৩০ বছর। তবে ৪৭ বছর পর্যন্ত বেঁচে থাকার রেকর্ড আছে। বাংলাদেশে রাজশাহী, বাগেরহাট, নওগাঁ, ময়মনসিংহ, টাঙ্গাইলে ব্রাহামা গরু প্রচুর উৎপাদিত হচ্ছে।

কয়েক হাজার মানুষ ব্রাহামা গরু পালনের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত। ২৪ মাস বয়সী ব্রাহমা জাতের গরু ৮০০ থেকে ১০০০ কেজি মাংস উপাদনে সক্ষম। দেশী গরুতে এই সময়ে সর্বোচ্চ ৪০ কেজি মাংস হতে পারে। দেশীয় গরুর ওজন প্রতিদিন ২০০ থেকে ৩০০ গ্রাম বৃদ্ধি পায়। ব্রাহমা গরুর প্রতিদিন প্রায় ১ কেজির মতোও ওজন বাড়তে পারে।

আমাদের দেশের আবহাওয়া ব্রাহামা গরুর জন্য উপযোগী। ব্রাহমা ছোট বাছুরকে মায়ের দুধের পাশাপাশি কিছুদিন পর দানাদার খাবার দেয়া যায়। তিন থেকে সাড়ে তিন বছরে ব্রাহামা জাতের বাছুরে ওজন হয় ৯৫০ থেকে ১০০০ কেজি। এই গরুতে দেশী গরুর চেয়ে তিনগুণ বেশি মাংস হয়। তিন থেকে সাড়ে তিন বছরের একটি ব্রাহামা ষাঁড়ের ওজন হয় ১ হাজার কেজি। যার আনুমানিক মূল্য হতে পারে ১০ থেকে ১২ লাখ টাকা।


Smiley face