ছাগলের দাম অর্ধলক্ষ হলেও চামড়ার দাম ১০ টাকা

Smiley face

রাজশাহীর পবা থানার নওহাটা বাজারে দাম নেই পশুর চামড়ার।  এ বছর চামড়ার দাম ৩০% কমিয়ে নির্ধারণ করা হলে তার বড় প্রভাব পড়ে ছাগলের চামড়ার উপর। খুচরা ব্যবসায়ীরা গ্রামে ঘুরে ছাগলের চামড়া কিনলেও পাইকারদের কাছে নেই তার চাহিদা। বড় ছাগলের চামড়া ১০ টাকায় কিনলেও নেই ছোট ছাগল, বকরি ও ভেড়ার চামড়ার দাম।

স্থানীয় একজন তার ছাগলের চামড়া বাজারে নিয়ে যায়, এরপর বাজারের পরিস্থিতি দেখে নওহাটা ব্রীজ থেকে নদীতে চামড়া ছুড়ে ফেলে। তার কাছে জানতে চাইলে তিনি বলেন, চামড়ার দাম ১০ টাকা তার উপর কেনার মানুষ নাই তাই চামড়া নিয়ে বসে থাকার চেয়ে নদীতে ফেলে দেওয়ায় ভাল মনে করেছি।

এদিকে বাজারের পাইকারদের সাথে কথা বলে জানা যায়, গাড়ি ভাড়া, লেবার খরচ, লবন খরচ সব মিলিয়ে ছাগলের চামড়ায় লাভ করা যাবে না তাই ছাগলের চামড়া কিনছি না এবার।

ঢাকার বাইরে এবার চামড়ার দাম ২৮ থেকে ৩২ টাকা শুনে ক্ষুদ্র ব্যবসায়ীরা সেভাবেই গ্রাম থেকে ১০ টাকা দরে লাভের আশায় ক্রয় করেছিল চামড়া তবে পাইকারদের কাছে এসে তেল দিয়েও বিক্রি করতে পারেনি। গত বছর সামান্য লাভ করলেও এবার পুরোটাই লস খেয়েছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। ভবিষ্যতে ছোট পশুর চামড়া ক্রয় বিক্রয় হবে কিনা এমন প্রশ্নও অনেকের মনে।

(মনিরুল, ফ্লাশ নিউজ টিম)


Smiley face