কমল করোনা টেস্টের ফি, হাসপাতালে ১০০ বাসায় ৩০০

25
Smiley face

দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। হাসপাতালে আসা ব্যক্তিদের করোনার নমুনা পরীক্ষার ফি ২০০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা করা হয়েছে। আর বাড়ি গিয়ে করোনার নমুনা সংগ্রহ করে পরীক্ষার ফি ৫০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হয়েছে।

বুধবার সকালে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বিষয়টি জানান।

দেশে করোনা সংক্রমণের পর থেকে বিনামূল্যে করোনা পরীক্ষা করে আসছিল সরকার। গত ২৮ জুন জারি করা একটি পরিপত্রে সরকার জানায়, করোনাভাইরাস পরীক্ষার জন্য বুথ থেকে নমুনা সংগ্রহ এবং হাসপাতালে ভর্তি রোগীর ক্ষেত্রে ২০০ টাকা করে এবং বাসা থেকে নমুনা সংগ্রহ করলে ৫০০ টাকা করে দিতে হবে।

বিনামূল্যে পরীক্ষা থাকায় অনেক ক্ষেত্রে অপব্যবহার করা হচ্ছে বলে সেই সময় কর্মকর্তারা জানিয়েছিলেন। তবে স্বাস্থ্য বিশ্লেষকরা তখন আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, এর ফলে লক্ষণ থাকার পরেও অনেকে টেস্ট করাতে নিরুৎসাহিত হবেন।

গত কিছুদিন ধরে দেশে করোনাভাইরাসের পরীক্ষার সংখ্যা অনেক কমে গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফ্রিংয়ে লক্ষণ থাকলে পরীক্ষা করানোর জন্য আহ্বানও জানানো হয়েছে। নমুনা পরীক্ষা কমে যাওয়ার জন্য ফি নির্ধারণকে অন্যতম কারণ হিসেবে দায়ী করেন বিশেষজ্ঞরা। এজন্য এবার সরকার ফি কমানোর সিদ্ধান্ত নিলো।

তবে বেসরকারি হাসপাতালে পরীক্ষার ফি আগের মতোই সাড়ে তিন হাজার টাকা থাকছে। আর বেসরকারিভাবে বাসা থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য লাগছে সাড়ে চার হাজার টাকা।


Smiley face