বিশ্বের ১০ শতাংশ মানুষ করোনা আক্রান্ত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

36
Smiley face

বিশ্বের দশ শতাংশ মানুষ এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই হিসাবে বলা যায় যে, বিশ্বে যে সংখ্যক লোকের করোনা নিশ্চিত হওয়া গিয়েছে তার আসল সংখ্যা এই সংখ্যার ২০ গুণ বেশি। সংস্থাটির জরুরি ব্যবস্থাপনাবিষয়ক প্রধান মাইক রায়ান এই মন্তব্য করেছেন। খবর আল জাজিরার।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় আক্রান্ত এবং ইউরোপে মৃতের সংখ্যা বাড়ছে উল্লেখ করে রায়ান বলেন, আমাদের বর্তমান হিসাব বলছে, প্রতি ১০ জনে একজন করোনায় আক্রান্ত হয়েছেন। তবে এটা নির্ভর করে দেশ, শহর, গ্রাম এবং বিভিন্ন গ্রুপের ওপর। তবে বিশ্বের নাগরিকদের একটা বিশাল অংশ যে এই ভাইরাসে ঝুঁকির মুখে তা অস্বীকার করা যাবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার‌ ৩৪ সদস্যের এক্সিকিউটিভ বোর্ডে বক্তব্য রাখতে গিয়ে মাইক রায়ান জানান, করোনার দিকে নজর দিয়ে শহর থেকে গ্রামে বিভিন্ন ধরনের গোষ্ঠীকে দেখতে গিয়ে লক্ষ্য করা গিয়েছে গোটা বিশ্বের বেশিরভাগই ঝুঁকির মুখোমুখি।মহামারি চললেও সরঞ্জাম রয়েছে এই সংক্রমণ আটকানোর এবং প্রাণ বাঁচানোর।

বর্তমানে বিশ্বের জনসংখ্যা ৭.৬ বিলিয়ান ধরে হিসেবে করে দেখা গিয়েছে ৭৬০ মিলিয়নের উপর লোক আক্রান্ত যেখানে গোটা বিশ্বে নিশ্চিত আক্রান্ত ধরা হয়েছিল ৩৫ মিলিয়ন। বিশেষজ্ঞদের ধারণা, নিশ্চিত করোনা আক্রান্তের যে সংখ্যা পাওয়া যাচ্ছে তা প্রকৃত সংখ্যার থেকে অনেক কম।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৫৬ লাখ ৯৫ হাজার ৪০৬ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০ লাখ ৪৫ হাজার ৮৯২ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ৬৮ লাখ ৬৫ হাজার ৯১ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে ভারত, ব্রাজিল, রাশিয়া, কলম্বিয়া, পেরু, মেক্সিকো, স্পেন, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা।


Smiley face