দুই আসনে উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী ঘোষণা

65
Smiley face

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ সংসদীয় আসনের উপ-নির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা করেছে বিএনপি। ঢাকা-১৮ আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন মহানগর উত্তর যুবদলের সভাপতি এস এম জাহাঙ্গীর এবং সিরাজগঞ্জ-১ আসনে সিরাজগঞ্জ জেলা বিএনপির সদস্য সেলিম রেজা।

শুক্রবার (৯ অক্টোবর) বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে দুই প্রার্থীর নাম ঘোষণা করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আগামী ১২ নভেম্বর সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর গত ২৮ সেপ্টেম্বর এ দুটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১৩ অক্টোবর, যাচাই-বাছাই ১৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ২২ অক্টোবর এবং ভোটগ্রহণ ১২ নভেম্বর। দুটি আসনের উপনির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুষ্ঠিত হবে। করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে ভোট হবে বলে সচিব জানান।

তিনি জানান, অন্যান্য নির্বাচনের সময় ভোটের দিন নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি থাকলেও ঢাকা-১৮ আসনের ক্ষেত্রে এ বিধান থাকছে না। এমনকি যান চলাচলে খুব একটা বিধিনিষেধ থাকছে না। সচিব জানান, ওই নির্বাচনি এলাকার কোনও ভোটাররা চাকরিজীবী হলে তারা অফিস থেকে অনুমতি নিয়ে ভোট দিতে যেতে পারবেন।

উল্লেখ্য গত ৯ জুলাই আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে জাতীয় সংসদের ঢাকা-১৮ আসনটি শূন্য হয়। অন্যদিকে গত ১৩ জুন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মাদ নাসিমের মৃত্যুতে সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য হয়।


Smiley face