বাংলাদেশে জলবায়ু উদ্বাস্তুর সংখ্যা ৩০ বছরে বাড়বে ৭ গুণ

7
Smiley face

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাবে উদ্বাস্তুর সংখ্যা আগামী ৩০ বছরে বাড়বে ৭ গুণ। এছাড়া ২০৫০ সাল পর্যন্ত বাংলাদেশের আরো ৩০ লাখ মানুষ তাদের বাস্তুভিটা ছেড়ে দিতে বাধ্য হবেন। আন্তর্জাতিক সংস্থা অ্যাকশন এইড এবং ক্লাইমেট অ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়া তাদের এক যৌথ জরিপ শেষে সদ্য প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

ওই গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে, জলবায়ু পরিবর্তনের বিরূপ ও ভয়াবহ প্রভাবে ২০৫০ সাল নাগাদ দক্ষিণ এশিয়ার দেশগুলোর ৬ কোটি ৩০ লাখ মানুষকে বাস্তুভিটা ছেড়ে দিতে হবে। ক্লাইমেট অ্যাকশন নেটওয়ার্ক সদ্য সমাপ্ত অপর এক গবেষণার ফলাফলে বলেছে, বাংলাদেশের ২ কোটিরও বেশি মানুষ এরইমধ্যে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে নিদারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে করোনার সময়ে ৪ দফার বন্যায় জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের পরিস্থিতি ছিল নিদারুণ কষ্টের।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে বিশ্লেষণ করেছেন জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞ এবং ক্লাইমেট অ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়ার প্রধান ড. আতিক রহমান।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বাংলাদেশের মানুষের জীবন-যাপন এবং অর্থনীতির ওপরেও ভবিষ্যতে নেতিবাচক আরো প্রভাব পড়বে।


Smiley face