এক দশকের সেরা ১০০ কৃষি প্রযুক্তি

19
Smiley face

গত দশ বছরে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল-বিএআরসির উদ্যোগে উদ্ভাবিত হয়েছে ৫৯১টি প্রযুক্তি। এর মধ্যে থেকে ১০০টি সেরা প্রযুক্তি বাছাই করে তার বিস্তারিত তুলে ধরা হয়েছে ‘১০০ কৃষি প্রযুক্তি অ্যাটলাস’-এ। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার প্রকাশ করা হয় এই শতপ্রযুক্তির কথা।

বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত বইটিতে বলা হয়েছে, জাতীয় কৃষি গবেষণা সিস্টেমের (এনএআরএস) ‘অ্যাপেক্স বডি’ হিসেবে ১৩টি জাতীয় গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ে করে  ২০০৯ সাল থেকে প্রযুক্তি উদ্ভাবনের এই কাজ করছে বিএআরসি।

এরমধ্যে ধানের ১৪টি, পাটের ৮টি, চিনির ৪টি, গম ও ভুট্টার ৫টি, ডাল, তেলবীজ ও মশলার ৮টি, শাকসবজির ৮টি, ফলের ১০টি, চায়ের ৫টি, তুলার ৫টি, বনজ এবং বাঁশের ৫টি, রেশম চাষের ৪টি, মৃত্তিকা উন্নয়নের ৪টি, হাঁস-মুরগি ও পশুসম্পদ পালনের ৫টি, মৎস্য ও জলজ প্রাণী পালনের ৮টি, সেচ ও বৃষ্টির পানি সংগ্রহের ৩টি এবং কৃষি যন্ত্রপাতি প্রযুক্তির ৪টিসহ মোট ১০০টি কৃষি প্রযুক্তি অর্ন্তভুক্ত করা হয়েছে অ্যাটলাসে।

পাশাপাশি তুলে ধরা হয়েছে প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প। যেখানে বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে বিভিন্ন প্রযুক্তির প্রভাব প্রতিফলিত হয়েছে।

বিএআরসি বলছে, খাদ্য ও পুষ্টিতে দেশের স্বনির্ভরতা অর্জনের পাশাপাশি বিভিন্ন দেশের কৃষিতে চাহিদা পূরণেও প্রযুক্তিগুলো সহায়ক হবে।


Smiley face