ই-কমার্সের ডেলিভারির সময় বাড়লো ৬ ঘণ্টা, তালিকা দিতে হবে রেস্টুরেন্টের

10
Smiley face

করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে ই-কমার্সের ডেলিভারির সময় বৃদ্ধি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া ই-কমার্স ব্যবসার সঙ্গে যুক্ত রেস্টুরেন্টের তালিকা সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে জমা দিতে হবে ডেলিভারি প্রতিষ্ঠানকে।

ই-কমার্স এসােসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিওসেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান সইকৃত নতুন নির্দেশনায় বলা হয়েছে ই-কমার্সের ডেলিভারিম্যান সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত স্বাভাবিক চলাচল করতে পারবে। ই-ক্যাবের তথ্য অনুযায়ী যা আগে ছিল সন্ধ্যা ৬টা।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ডেলিভারিম্যান ও পণ্য পরিবহনে নিয়োজিত ব্যক্তি যানবাহনের জন্য প্রয়োজনীয় পরিচয়পত্র নিজনিজ প্রতিষ্ঠান প্রদান করবে। ই-কমার্সের ডেলিভারি কাজে নিয়ােজিত ডেলিভারিম্যান ও যানবাহনের জন্য ই-কমার্স ই-ক্যাব লােগো এবং সিরিয়াল নম্বর সম্বলিত পরিচিতিমূলক স্টিকার বা পরিচয়পত্র প্রদান করতে পারে।

ই-কমার্স প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট রেস্টুরেন্টের রান্নাঘর সকাল ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত খোলা রাখতে পারবে, তবে ডেলিভারিম্যান কোনক্রমেই রেস্টুরেন্টের কিচেনে প্রবেশ করতে পারবে না বলেও জানানো হয় নতুন নির্দেশনায়।

নির্দেশনায় আরও বলা হয়, স্বাস্থ্য সেবা বিভাগ গাইড লাইন অনুযায়ী স্বাস্থ্য বিধি মেনে খাবার ডেলিভারি দিতে হবে। ই-কমার্স এসােসিয়েশন অব বাংলাদেশ তাদের সদস্যদের প্রয়ােজনীয় পরিচয় পত্র এবং স্বাস্থ্য বিধি সম্পর্কে প্রয়ােজনীয় প্রশিক্ষণ ও ব্রিফিং প্রদান করবে।


Smiley face