ছদ্মবেশী অ্যাপ থেকে সাবধান!

10
Smiley face

ছদ্মবেশে ঘাপটি মেরে আছে বেশ কিছু বিপজ্জনক অ্যাপ। অ্যান্ড্রয়েড প্লাটফর্ম উপযোগী এসব অ্যাপকে ‘সিস্টেম আপডেট সহায়ক’ হিসেবে উপস্থাপন করে অ্যাপস্টোরে ছড়িয়ে দিয়েছে ডেভেলপাররা। কেউ আগ বাড়িয়ে ইনস্টল করলেই তাদের পাতানো ফাঁদে পড়ে যাচ্ছে।

এ ধরনের অ্যাপ ইন্সটল করার পর ব্যবহারকারীদের স্মার্টফোনের গোপন নিয়ন্ত্রণ নিয়ে নেয়। সম্প্রতি এ ধরনের অ্যাপকে সনাক্ত করেছে মোবাইল সিকিউরিটি ফার্ম জিম্পেরিয়ামের গবেষকরা। তারা গবেষণা করে দেখেন, অ্যাপটিতে রিমোট অ্যাক্সেস ট্রোজান (আরএটি) ম্যালওয়ারের ব্যবহার হয়েছে। এর মাধ্যমে কোনো হ্যাকার ব্যবহারকারীর হ্যান্ডসেটে অনুপ্রবেশ করতে পারবে এবং একই সঙ্গে দূর থেকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করতে সক্ষম হবে।

অ্যাপনি গোপনে যেসব এক্সেস পায়, সেগুলোর মধ্যে আছে– মেসেঞ্জার বার্তা, এসএমএস বার্তা, কল লগ, ফোন পরিচিতি, হোয়াটসঅ্যাপ বার্তা, ছবি ও ভিডিও। এমধকি হ্যান্ডসেটে থাকা সব কিছুর তথ্য, যেমন- সেটে থাকা বাদ-বাকী অ্যাপগুলোর তালিকাও তাদের নাগালে চলে যায়।

অ্যাপটি সেটের জিপিএস এক্সেস নেয়ার মাধ্যমে ব্যবহারকারীর অবস্থান পর্যবেক্ষণ করতে পারে। তাছাড়া আপনার ব্রাউজারের সার্চ ইতিহাস এবং বুকমার্কগুলো পর্যালোচনার পাশাপাশি আপনার আলাপচারিতার অডিও রেকর্ড করতে ফোনের মাইকও স্বয়ংক্রিয়ভাবে চালু করতে পারে।

গবেষকরা সন্দেহ করছেন, বিভিন্ন সেবার নামে এমন আরো অ্যাপ থাকতে পারে। তাই নির্ভরযোগ্য বা জানাশোনা না থাকলে কোনো অ্যাপ ইন্সটলের ব্যাপারে তারা ব্যবহারকারীদের সতর্ক করেছেন।


Smiley face